আজকাল ওয়েবডেস্ক:‌ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভারত সফরে এসে বলেছিলেন, ‘‌একদিন যিনি চা বিক্রি করতেন আজ তিনি দেশের নেতৃত্বে.‌.‌.‌.‌’‌। তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নিজেও বহুবার এই দাবি তিনি করেছেন। কিন্তু দু’‌জন ইঞ্জিনিয়ার নিজেদের পেশায় উপযুক্ত দাম না পেয়ে চায়ের দোকান খুলেছেন এবং সাফল্য পেয়েছেন—এমন ঘটনা কী কারও জানা আছে?‌ 
কী সেই ঘটনা?‌ মাসখানেক হতে চলেছে এই চায়ের দোকান খুলেছে। ঘটনাস্থল সেই মোদির রাজ্য গুজরাটের সুরাট। চাকরি জীবনে মেধা দিয়েও উপযুক্ত দাম না পেয়ে কার্যত হতাশ হয়ে পড়েছিলেন বিটেক, সিভিল ইঞ্জিনিয়ার গণেশ পণ্ডিত দুধনালে। মহারাষ্ট্র থেকে জীবিকার খোঁজে সুরাট এসেছিলেন এই ইঞ্জিনিয়ার। বহু ঘুরেছেন। কিন্তু সেই একই ছবি। যোগ্যতা অনুযায়ী বেতন পাওয়া যাচ্ছে না। 
তার পরের পদক্ষেপ কী?‌ পরের পদক্ষেপ সম্পর্কে নিজেও কিছু ঠিক করতে পারছিলেন না গণেশ। এই পরিস্থিতিতে তাঁর সঙ্গে দেখা হয়ে যায় বন্ধু প্রদীপ যাদবের। তিনি মেকানিক্যাল ইঞ্জিনিয়ার। তিনিও সুরাটে এসেছেন চাকরিতে বীতশ্রদ্ধ হয়ে। পথে ঘুরতে ঘুরতেই দেখা হয়ে যায় দুই বন্ধুর। তখনই তাঁরা জীবনে না পাওয়ার জ্বালা নিয়ে বৈঠক করেন এবং সিদ্ধান্ত নেন চায়ের দোকান খুলবেন। তবে সেখানে থাকবে অভিনবত্ব। 
কেমন অভিনবত্ব?‌ ভারাচ্চা এলাকায় তাঁরা একটা জায়গা ভাড়া নিলেন। সেখানে ৯ ধরনের চা তৈরি করলেন তাঁরা। যার মধ্যে রয়েছে ১৯ রকমের মশলা। তার মধ্যে কয়েকটি চায়ের নাম হল–রোস টি, হট চকলেট টি, বন বন টি, ব্ল্যাক টি, ফ্যান্সি গ্রীণ টি এবং লেমন টি। তবে প্রতিটি এক কাপ চায়ের দাম ১৫ টাকা। আর পেছনে ফিরে তাকাতে হচ্ছে না তাঁদের। কারণ এই চায়ের পেয়ালাগুলি এখন হিট করে গিয়েছে। 
তাঁদের প্রতিক্রিয়া– গণেশ বলেন, ‘‌আমি কখনও ভাবিনি নিজের ব্যবসা খুলব। আমি সবসময় স্বপ্ন দেখেছিলাম ভাল চাকরি, ভাল বেতন ইত্যাদি। কিন্তু বাস্তবটা সম্পূর্ণ বিপরীত ছিল। চাকরির জন্য সুরাটে এসে দেখলাম আমাকে ৯ হাজার টাকা বেতন প্রস্তাব দেওয়া হচ্ছে। তখন ভাবলাম আমি চা ভালবাসি। সেটাকেই হাতিয়ার করলে কেমন হয়!‌’‌ এখন তাঁরা প্রত্যেকদিন ১০ হাজার টাকার ব্যবসা করছেন। প্রদীপ যাদব বলছেন, ‘‌গণেশের ওপর আমার বিশ্বাস ছিল। তাই প্রস্তাব আসতেই আমি রাজি হয়ে যাই। তারপর সুরাট শহরে একটি সমীক্ষাও করি। আসলে মানুষ কি চায়, সেটা জানতেই সমীক্ষা। মানুষ এখন স্বাস্থ্য সচেতন। তাই সেদিকে লক্ষ্য রেখেই চা তৈরি করা হয় এবং তা বিক্রি করে আসছে সাফল্য।’‌ 

জনপ্রিয়
আজকাল ব্লগ

Back To Top