আজকাল ওয়েবডেস্ক: আজ আন্তর্জাতিক বন্ধুত্বের দিন। বন্ধুত্ব, এমন একটা সম্পর্ক, যা মানুষের ইচ্ছাবিরুদ্ধ সম্পর্ক নয়, যা মানুষ জন্মের সঙ্গে পায় না। এটা সেই সম্পর্ক, যা মানুষ নিজের ইচ্ছায় তৈরি করে। আর নিজের ইচ্ছাতেই ভেঙেও দিতে পারে। বন্ধুত্বে স্বার্থসিদ্ধি, হিংসা, স্বার্থপরতা, ঈর্ষার রং–ও যেমন দেখা যায়। তেমনই, নিখাদ, নিঃস্বার্থ ভালোবাসাও জড়িয়ে থাকে বন্ধুত্বের মধ্যে। কারণ কিছু বন্ধুত্ব মানুষ করে নিজেদের স্বার্থসিদ্ধির জন্য। যার উদাহরণ আমরা দেশবিদেশের ইতিহাসের পাতায় খুঁজে পাই, যেখানে রাজারা বৈবাহিক সম্বন্ধ তৈরিই করত নিজেদের রাজ্য বিস্তারের আশায়া। কিছু বন্ধুত্বে মিশে থাকে করুণা, দয়া, কৃতজ্ঞতার রং। যার অন্যতম উদাহরণ দেখা যায় মহাভারতের কর্ণ–দুর্যোধনের সম্পর্কে। কয়েকজন আবার সামনে প্রগাঢ় বন্ধুত্বের ভান করলেও পরস্পরের প্রতি ঈর্ষাম্বিত থাকে। বা বন্ধু বলে ডেকেও তারই ক্ষতিসাধনের জন্য তৎপর থাকে সর্বদা। কিন্তু যে বন্ধুত্ব নিঃস্বার্থ, সেখানে পরস্পরের প্রতি থাকে শুধুই নিখাদ ভালোবাসা, বন্ধুর প্রতি বন্ধুর সমর্পণ, ভরসা, বিশ্বাস।  
১৯৫৮ সালে প্যারাগুয়েই প্রথমবার আন্তর্জাতিক বন্ধুত্বের দিন পালনের প্রস্তাব দিয়েছিল। বন্ধুত্বের গুরুত্ব, মহিমা বোঝাতে। তারপর ওয়র্ল্ড ফ্রেন্ডশিপ ক্রুসেড ১৯৫৮ সালে ৩০ জুলাইকে  বিশ্ব বন্ধুত্বের দিবস হিসেবে ঘোষণা করেছিল। তারও কয়েক বছর পর ২০১১ সালের ২৭ এপ্রিল রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভা আনুষ্ঠানিকভাবে ৩০ জুলাইকে আন্তর্জাতিক বন্ধুত্বের দিন হিসেবে স্বীকৃতি দেয়। তবে বিভিন্ন দেশে বিভিন্ন দিনে বন্ধুত্বের দিন পালিত হয়। যেমন ভারতে আগস্টের প্রথম রবিবার বন্ধুত্বের দিবস হিসেবে পালন করা হয়। আবার ওবারলিন, ওহাইও–তে ৮ এপ্রিল এই দিনটি পালিত হয়।
তবে তারিখ যাই হোক, বন্ধুত্বের দিনে বন্ধু কাছে থাকলে এই দিনে একসঙ্গে সময় কাটান। গল্প করুন। মহামারীর আবহে বাইরে যেতে না পারলে ঘরেই বন্ধুর সঙ্গে খাওয়াদাওয়া করুন। আর বন্ধু দূরে থাকলে তাঁকে ফোন করুন। দেখবেন কোভিড, লকডাউনের রক্তচক্ষুর মাঝেও বন্ধুর প্রকৃত ভালোবাসার ছোঁয়া কেমন একঝলক টাটকা বাতাস হয়ে ধরা দেয় দুজনের মাঝে। আর মনে রাখবেন, আপনার আসল বন্ধু তিনিই, যিনি আপনার বিপদেও যথাসম্ভব আপনার পাশে থাকবে। আপনার কোনও ভুল বা অন্যায় চোখে আঙুল দিয়ে দেখিয়ে আপনাকে সুপরামর্শ দিয়ে সৎপথে আনার চেষ্টা করবে। আর আপনার ভালো কাজে আপনাকে আরও উৎসাহ দেবে। তাই প্রকৃত বন্ধুকে চেনার চেষ্টা করুন।
আমাদের তরফ থেকে পাঠকদের সবাইকে ‘‌শুভ আন্তর্জাতিক বন্ধুত্বের দিন’‌।       ‌

জনপ্রিয়

Back To Top