আজকাল ওয়েবডেস্ক:‌ করোনাভাইরাসের ভ্যাকসিন এবং ওষুধ পরীক্ষায় উচ্চপর্যায়ের টাস্কফোর্স গঠন করল কেন্দ্র। রবিবার সাংবাদিক বৈঠকে স্বাস্থ্যমন্ত্রকের যুগ্মসচিব লব আগরওয়াল জানান, এদিনই এই টাস্কফোর্স গঠন করা হয়েছে। নতুন করে ৫৪টি জেলায় করোনা আক্রান্তের ঘটনা না ঘটলেও ভ্যাকসিনের জন্য পরীক্ষা চালিয়ে যেতে হবে।
রবিবার তিনি বলেন, ‘‌করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের জন্য ভ্যাকসিনের বিকাশে বায়োটেকনোলজি বিভাগ সেন্ট্রাল কো–অর্ডিনেশন এজেন্সিকে মনোনীত করেছে।’‌ ভারতে করোনা সংক্রমণের ঘটনা প্রথম ধরা পড়ার প্রায় মাস দেড়েক বাদে এই ধরনের কোনও টাস্কফোর্স গঠন করল কেন্দ্র। ভারতে করোনা সংক্রমণ এবং তা প্রতিরোধের বিশদ তথ্য পেশ করে স্বাস্থ্যমন্ত্রকের যুগ্মসচিব লব আগরওয়াল বলেন, ‘‌আগামী ২০ এপ্রিল থেকে অসংক্রামিত এলাকাগুলিতে বিশেষ কিছু ছাড়ের তালিকা প্রকাশ করেছে কেন্দ্রীয় সরকার। তবে হটস্পটের অন্তর্গত কনটেইনমেন্ট জোনগুলিতে কোনও ছাড় থাকছে না। জেলা প্রশাসনকে নিশ্চিত করতে হবে ওই এলাকাগুলিতে যেন লকডাউনের নিয়ম লঙ্ঘন না করা হয়।’‌
আইসিএমআরের পক্ষে ডা. রামন আর গঙ্গা খেদকর বলেন, ‘‌আমরা এখনও পর্যন্ত ৩,৮৬,৭৯১টি নমুনা পরীক্ষা করেছি। শনিবার ৩৭,১৭৩টি নমুনা পরীক্ষা করা হয়। এগুলির মধ্যে ২৯,২৮৭টি নমুনা আইসিএমআর নেটওয়ার্কের ল্যাবে পরীক্ষা করা হয়। ৭,৮৮৬টি নমুনা পরীক্ষা হয়েছে বেসরকারি ল্যাবে।

জনপ্রিয়

Back To Top