আজকাল ওয়েবডেস্ক:‌ প্রয়াত জ্যোতির্বিজ্ঞানী স্টিফেন হকিং–এর হুইলচেয়ার এবং গবেষণাপত্র নিলামে উঠল। শোল্ডার্স অফ জায়ান্টস্‌ নামে লন্ডনের একটি নিলাম সংস্থা হকিং–এর গবেষণা ‘‌প্রপার্টিস অফ এক্সপ্যান্ডিং ইউনিভার্সেস’‌–এর অন্যতম পাঁচটি গবেষণাপত্র, তাঁর একটি হুইলচেয়ার, প্রথম পাতায় তাঁর বুড়ো আঙুলের ছাপ সহ তাঁর লেখা সেরা বই ‘‌আ ব্রিফ হিস্ট্রি অফ টাইম’‌–এর একটি প্রতিলিপি সহ হকিং এস্টেটের মোট ২২টি জিনিসপত্র নিলামে তুলেছে। তবে সব জিনিসই অনলাইনে নিলাম করা হচ্ছে। আগামী ৩১ অক্টোবর থেকে শুরু হওয়া এই নিলাম চলবে আগামী আট তারিখ পর্যন্ত।
হকিং–র হাতের ছাপ দেওয়া তাঁরই লেখা বইয়ের দাম ভারতীয় মুদ্রায় ধার্য করা হয়েছে ১৮৯০০০–২৮৩০০০ টাকা পর্যন্ত।

হকিং–র পুরস্কার, পদকের দাম ধরা হয়েছে ৯৪৩৮০০–১৪১৬০০০ টাকা পর্যন্ত। ‘‌প্রপার্টিস অফ এক্সপ্যান্ডিং ইউনিভার্সেস’‌–এর গবেষণাপত্রের দাম ঠিক হয়েছে ৯৪২৯০০০–১৪১৪৩০০০ টাকা পর্যন্ত।  নিলাম থেকে ওঠা টাকা হকিং–এর পরিবারকে দেওয়া হবে। তবে হুইলচেয়ার বিক্রির টাকা মোটর নিউট্রন রোগাক্রান্তদের চিকিৎসায় ব্যয় করা হবে বলে জানানো হয়েছে হকিং–এর পরিবারের তরফে।
এবছরের মার্চ মাসে ৭৬ বছর বয়সে মারা যান স্টিফেন হকিং। মহাকাশের রহস্য, কৃষ্ণ গহ্বর, সৃষ্টির রহস্যের সন্ধানের জন্য বিশ্বে পরিচিতি পান হকিং। কিন্তু মস্তিস্কের জটিল রোগ মোটর নিউট্রন ডিসিজে আক্রান্ত হয়ে দীর্ঘ দিন হুইলচেয়ারে বন্দি ছিলেন হকিং। সেই অবস্থাতেই মহাকাশের রহস্যের সমাধানে ব্যস্ত থাকতেন। 

জনপ্রিয়

Back To Top