আজকাল ওয়েবডেস্ক: ক্যান্সার প্রথম কোন প্রাণীর মধ্যে দেখা দিয়েছিল জানেন?‌ মানুষ না। সেই প্রাগৈতিহাসিক যুগের ডাইনোসরদের মধ্যে। নতুন গবেষণায় অত্যাশ্চর্য এই তথ্যটি উঠে এল। 
ল্যানসেট অনকোলজির আগস্ট সংখ্যায় এই তথ্য প্রকাশ করা হয়েছে। প্রাণীদের মধ্যে ক্যান্সারের মতো ভয়ানক রোগে ভুগেছে ডাইনোসরেরাও। ১৯৮৯ সালে কানাডার ব্যাডল্যান্ডসের আলবার্টায় একটি সেন্ট্রোসরাসের পায়ের একটি বিকৃত হাড়ের সন্ধান পাওয়া যায়। প্রত্নতাত্ত্বিকদের মনে হয়েছিল পা ভেঙে গিয়েছিল সম্ভবত। তাই এমনভাবে বেঁকে গিয়েছিল। তবে নতুনভাবে পরীক্ষা করে জানা যায় যে এটি আসলে একটি মারাত্মক টিউমার ছিল। যার থেকে ক্যান্সার হয়েছিল। 
 গবেষণার সহ–লেখক মার্ক ক্রোথার সংবাদসংস্থা এএফপিকে বলেছেন, ‘‌ক্যান্সারের আবিষ্কারের ফলে ডাইনোসরের যে অস্তিত্ব ছিল, সেটি আরও ভালভাবে প্রমাণিত হয়। অনেকেই এদের পৌরাণিক প্রাণী মনে করেন। কিন্তু এই গবেষণায় জানা যায়, তারা মানুষের মতো রোগেও ভুগেছে। মাইক্রোস্কোপে যা দেখতে পাওয়া গিয়েছে, রোগটি অনেকটা মানুষের অস্টিওসারকোমার মতো। অস্টিওসারকোমা, যা আদপে হাড়ের ক্যান্সার। এখনও প্রতি বছর এক মিলিয়নের মধ্যে প্রায় তিনজন এই রোগে আক্রান্ত হন। আশ্চর্যের বিষয়, এই ক্যান্সার কয়েক মিলিয়ন বছর আগেও ছিল এবং আজও রয়েছে।’‌

জনপ্রিয়

Back To Top