‌আজকাল ওয়েবডেস্ক:‌ ২০১৯–এ কি দেশজুড়ে আবার গেরুয়া ঝড় উঠবে?‌ ফের একক দক্ষতায় ম্যাজিক ফিগারে পৌঁছতে পারবে বিজেপি?‌ সমীক্ষা কিন্তু এমনটা বলছে না। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের দাবি, ২০১৯ এর লোকসভা ভোটে ম্যাজিক ফিগারের থেকে অন্তত ২৭টি আসন কম পাবে বিজেপি। তবে জনপ্রিয়তা আগের চেয়ে অনেকটা কমলেও প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদিই মানুষের পছন্দে এগিয়ে। সমীক্ষায় উঠে এসেছে তিনরকমের সম্ভাবনার কথা।
প্রথম সম্ভাবনা অনুযায়ী, যদি এই মুহূর্তে যে যে দল জোট বেঁধে রয়েছে, সেই জোটে কোনও পরিবর্তন না হয়, তাহলে ক্ষমতার মসনদেও কোনও বড় পরিবর্তন হবে না। বিজেপিই ক্ষমতায় থাকবে। বিএসপি, সপা এবং তৃণমূলের জোট পেতে পারে ১২২টি আসন। উল্টো দিকে এনডিএ–র দখলে থাকবে ২৮১টি আসন। বাকি সবাই মিলিয়ে পাবে ১৪০টি আসন। ভোট কাটাকাটি হলে ইউপিএ–র আসন ৩১ শতাংশ কমবে। এনডিএ–র আসন ৩৬ শতাংশ কমবে এবং বাকিদের আসন ৩৩ শতাংশ কমবে।
দ্বিতীয় সম্ভাবনা অনুযায়ী, বিরোধীদের যে মহাজোটের কথা হচ্ছে, তাতে ইউপিএ–র বড় লাভ হতে পারে। তারা পেতে পারে ২২৪টি আসন। এনডিএ পেতে পারে ২২০টি আসন। বাকিরা পেতে পারে ৯১টি আসন। সেক্ষেত্রে ছোটদলগুলোই হতে পারে ‘‌কিংমেকার’‌।
তৃতীয় সম্ভাবনায়, বড় ভূমিকা নিতে পারে দক্ষিণের দলগুলো। তামিলনাড়ুর ক্ষেত্রে এআইডিএমকে এবং অন্ধ্রপ্রদেশের ক্ষেত্রে ওয়াইএসারক কংগ্রেস যদি বিজেপির সঙ্গ ছেড়ে যায়, তাহলে তাদের বিপদে পড়তে হবে। সেক্ষেত্রেও নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা বিজেপি পাচ্ছে না বললেই চলে।
 

জনপ্রিয়

Back To Top