বিমানের জানালার আকৃতি এত ছোট হয় কেন, গোলাকারই বা কেন হয় জানেন?

img

বিমানে ভ্রমণ করার সময়, আপনি নিশ্চয়ই বড় জানালা চাইতেন, যাতে দৃশ্য আরও ভালোভাবে দেখা যায়। এটা কি আপনাকে ভাবিয়ে দিয়েছে যে কেন সব বিমানেই এত ছোট এবং গোলাকার জানালা থাকে?

img

বিমানের জানালাগুলি বিমানেরই অংশ। এগুলি যদি আরও বড় করা হয়, তাহলে বিমানের কাঠামো ক্ষতিগ্রস্ত হবে এবং দুর্বল হয়ে পড়বে। বড় জানালাগুলো বিমানের পৃষ্ঠের উপর দিয়ে বাতাসের মসৃণ প্রবাহকে ব্যাহত করবে, যার ফলে আরও প্রতিরোধের সৃষ্টি হবে এবং দক্ষতা হ্রাস পাবে। যদি সামান্য কোনও জিনিসও এতে আঘাত করে, তাহলে তা উল্লেখযোগ্য ক্ষতি করতে পারে।

img

বিভিন্ন সূত্র অনুযায়ী, ১৯৫০ সাল পর্যন্ত বিমানের জানালাগুলি চৌকো ছিল। ধীরে ধীরে বিমানযাত্রা জনপ্রিয় হয়ে ওঠার সঙ্গে সঙ্গে, বিমান সংস্থাগুলি খরচ কমানোর জন্য উচ্চ উচ্চতায় বিমান চালানো শুরু করে। বিমানগুলিকে উচ্চ উচ্চতায় উড়তে বাধ্য করার জন্য, তাদের উপর ক্রমবর্ধমান চাপ প্রয়োগ করতে হয়েছিল।

img

ফলস্বরূপ, বিমানের ভেতরের এবং বাইরের চাপের পার্থক্য বেড়ে যায়, যা অতিরিক্ত চাপ তৈরি করে। এটি দু’টি ক্ষেত্রে মারাত্মক প্রমাণিত হয়, যার ফলে ১৯৫৩ এবং ১৯৫৪ সালে বাণিজ্যিক বিমান (প্রথম জেট বিমান, ডি হ্যাভিল্যান্ড কমেটস) আকাশে ভেঙে পড়লে বিশাল দুর্ঘটনা ঘটে। ডি হ্যাভিল্যান্ড কমেটের শেষ ফ্লাইটটি ছিল ১৯৮১ সালের সেপ্টেম্বরে। পরে, এই দুঃখজনক ঘটনার কারণ, বর্গাকার জানালা।

img

এই মর্মান্তিক ঘটনাগুলি ইঞ্জিনিয়ারদের নতুন দৃষ্টিকোণ থেকে জানালার নকশা সম্পর্কে ভাবতে বাধ্য করেছিল। পরে, ইঞ্জিনিয়াররা দেখতে পান যে, বর্গাকার জানালার ধারালো প্রান্তের কারণে, প্রাকৃতিক দুর্বল অংশ তৈরি হয়েছিল। ওই অংশে ধাতুগুলি দুর্বল হয়ে পড়ছিল।

img

উচ্চ উচ্চতায় বায়ুচাপের কারণে এই কোণগুলির দুর্বলতা আরও বেড়েছিল। এই কোণগুলি দুর্বল হওয়ার কারণে চাপে বর্গাকার জানালাগুলি ভেঙে পড়েছিল। গোলাকার জানালাগুলি বর্গাকার জানালার তুলনায় আরও সমানভাবে চাপ বিতরণ করে। এটি ফাটলের সম্ভাবনা কমে যায়। বৃত্তাকার জানালাগুলি বিমানের ভিতরে এবং বাইরের মধ্যে ঘন ঘন চাপের পার্থক্যের জন্য বেশি টেকসই।

img

গোলাকার জানালাগুলি বিমানের বাঁকা আকৃতির সঙ্গে নির্বিঘ্নে খাপ খেয়ে যায়। যা নক্শার সংবেদনশীলতা বৃদ্ধি করে।