বরফের টুকরো দিয়ে ঠাণ্ডা হত কামরা, ভারতের প্রথম এসি ট্রেন সম্পর্কে জানেন? এই রুটে চলাচল করে এখনও
কৌশিক রায়
বৃহস্পতিবার, 18 সেপ্টেম্বর 2025
1
9
এতদিন এসি ছিল মানুষের বিলাসিতা। কিন্তু এখন তা হয়ে উঠেছে নিত্যপ্রয়োজনীয়। সেরকমই আরামে যাত্রার জন্য লোকাল ট্রেনও হয়ে উঠেছে বাতানুকূল।
2
9
কিন্তু কয়েক বছর আগে পরিস্থিতিটা এরকম ছিল না। ট্রেনের এসি কামরায় ভ্রমণ সকলের পক্ষে সম্ভব ছিল না। আমজনতার কাছে এসি কামরায় ভ্রমণ ছিল এক বিরাট ব্যাপার।
3
9
সেরকমই এসি ট্রেনের সংখ্যাও ছিল অনেকটাই সীমিত। কিন্তু অবাক হওয়ার বিষয় হল, এই এসি ট্রেন ভারতে শুরু হয়েছে সেই ইংরেজ আমল থেকে। এই প্রতিবেদনে জানাব সেই ট্রেন সম্পর্কেই।
4
9
দেশের প্রথম এসি ট্রেন স্টেশন থেকে ছেড়েছিল ব্রিটিশ আমলে। সেই সময়ে অখণ্ড ভারতে সবচেয়ে বিলাসবহুল ট্রেনগুলোর মধ্যে একটি ছিল এই ফ্রন্টিয়ার মেল। যা চালু হয়েছিল ১৯২৮ সালের ১ সেপ্টেম্বর।
5
9
তবে চালু হওয়ার সঙ্গে সঙ্গেই এতে এসি ছিল না। ১৯৩৪ সালের পরে প্রথম এতে বসানো হয় এসি কোচ। এই ঐতিহাসিক ট্রেনটির আসল নাম ছিল পাঞ্জাব এক্সপ্রেস।
6
9
জানা যায়, ব্রিটিশ শাসিত ভারতে এই ট্রেনটি তৎকালীন বম্বে থেকে পেশোয়ার পর্যন্ত যাতায়াত করত। বড় ব্যাপার হচ্ছে, ট্রেনটি এখনও চলাচল করে ভারতে। বর্তমানে এটি মুম্বই থেকে অমৃতসর পর্যন্ত যায়।
7
9
স্বাধীনতার পর ১৯৯৬ সালে ভারতীয় রেল ট্রেনটির নাম পরিবর্তন করে রাখে গোল্ডেন টেম্পল মেল। কিন্তু এটাই যে ভারতের প্রথম এসি ট্রেন তা জানেন না অনেকেই।
8
9
এসি ট্রেন হলেও তাতে যে বর্তমান যুগের মতো রিমোট টিপে এসি চলত তা কিন্তু নয়। ঠাণ্ডার ধরনও ছিল অন্যরকম। দেশের প্রথম এসি ট্রেনের কামরায় এসি চলত বরফের মাধ্যমে। তাও ব্যবস্থা করতেন রেলের কর্মীরাই।
9
9
১৯৩৪ সালে যখন ট্রেনটিতে প্রথম এসি কোচ চালু করা হয় তখন ব্যবহৃত হয়েছিল বরফের টুকরো। কামরার নিচে একটি বাক্সে বরফ রেখে ঠান্ডা বাতাস ছড়িয়ে দেওয়ার লাগানো হয়েছিল একটি পাখা। জানা যায়, সুভাষচন্দ্র বসুও এই ট্রেনে ভ্রমণ করেছিলেন।