দীপেন গুপ্ত, দুয়ারসিনি: অবশেষে নতুন সাজে তৈরি হয়ে গেল পুরুলিয়ার বান্দোয়ানের প্রকৃতি ভ্রমণকেন্দ্র দুয়ারসিনি। পুজোর আগেই পর্যটকদের জন্য খুলে দেওয়া হবে পর্যটন কেন্দ্রটি। মাওবাদী হামলায় ল্যান্ডমাইন বিস্ফোরণে দুয়ারসিনির গেস্ট হাউস উড়ে যাওয়ার পর থেকে আর পর্যটকদের দেখা মেলেনি। 
তার পর কেটে গেছে বেশ কয়েক বছর। সংস্কার–সংরক্ষণ না হওয়ায় কটেজগুলি একেবারে ভগ্নদশা হয়ে পড়েছিল। বিভিন্ন প্রান্ত থেকে আসা পর্যটকরা দুয়ারসিনি প্রাকৃতিক দৃশ্য দেখে মুগ্ধ হয়ে যান। অনেকেই এখানে রাত্রিযাপনের কথা বললেও কোনও উপায় ছিল না। বিষয়টি নিয়ে বন দপ্তর–সহ প্রশাসনিক আধিকারিকদের কাছে আবেদন করেন পর্যটকরা। দীর্ঘ দুই দশক পরে অবশেষে ফের নতুন করে সেজে উঠেছে দুয়ারসিনির কটেজগুলি। এখন শুধু উদ্বোধনের অপেক্ষা। পশ্চিমাঞ্চল উন্নয়ন পর্ষদের বরাদ্দের ৪২ লক্ষ টাকা ব্যয়ে নতুন রূপে সেজে উঠেছে দুয়ারসিনির কটেজ–সহ চারপাশ। পুজোর আগেই বুকিং করা যাবে কটেজগুলির। বাইরে ও ভিতরে মিলিয়ে প্রায় ৯০ শতাংশের বেশি কাজ শেষ হয়ে গেছে। বাতানুকূল করার জন্য কটেজগুলিতে বসানো হয়েছে এসি মেশিন। রয়েছে শৌচালয়, রান্নাঘর ও খাওয়ার ঘর। প্রাকৃতিক সৌন্দর্যের কথা মাথায় রেখে রান্নাঘর ও খাওয়ার ঘরগুলি খড়ের ছাউনি দেওয়া হয়েছে। দেওয়ালে আঁকা হয়েছে আদিবাসী চিত্রকলা। যা সবাইকে মুগ্ধ করবে। এক দিকে রাইকা পাহাড়, অন্য দিকে বয়ে চলেছে পাহাড়ি সাতগুড়ুম নদী। 
বন দপ্তর সূত্রে জানা গেছে, চলতি বছরের ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে কটেজগুলি সংস্কারের কাজ। দ্রুততার সঙ্গে কাজ চলছে। জঙ্গলমহলে আর নেই মাও–‌আতঙ্ক। তাই কাজেও নেই কোনও সমস্যা। পশ্চিমাঞ্চল উন্নয়ন পর্ষদের মন্ত্রী শান্তিরাম মাহাতো বলেছেন, ‘‌দুয়ারসিনির কাজ খুব দ্রুত চলছে। পুজোর আগেই পর্যটকদের কাছে উপহার দেওয়া হবে এই কটেজগুলি। এখানকার প্রাকৃতিক দৃশ্য সবাইকে মুগ্ধ করে। পর্যটকেরা এখানে রাত্রি যাপনের জন্য বার বার আমাদের জানিয়েছিলেন। তারপরেই কটেজগুলি সংস্কারের ব্যবস্থা করা হয়।’‌ 

 

নবরূপে দুয়ারসিনির কটেজ। ছবি:‌ প্রতিবেদক

বুধবার ৪ অক্টোবর, ২০১৭

রাত পোহালেই কোজাগরি লক্ষীপুজো

মঙ্গলবার ৩ অক্টোবর, ২০১৭

সিঁদুর খেলায় তারকা সমাবেশ

মঙ্গলবার ৩ অক্টোবর, ২০১৭

কলকাতা পুজো কার্নিভাল

বৃহস্পতিবার ২৪ আগষ্ট, ২০১৭

গণেশ বন্দনায় মেতেছে বলিউড

বুধবার ২৩ আগষ্ট, ২০১৭

ফুলে ঢাকা চিলির মরুভূমি

রবিবার ৬ আগষ্ট, ২০১৭

পুতিনের মেমেতে ছয়লাপ রাশিয়া

শনিবার ৮ জুলাই, ২০১৭

বঙ্গ সংস্কৃতি, আমেরিকা

শনিবার ১ জুলাই, ২০১৭

বঙ্গ সংস্কৃতি অস্ট্রেলিয়া

শনিবার ১৪ অক্টোবর, ২০১৭

শহীদ অমিতাভকে শেষ শ্রদ্ধা

সোমবার ৩১ জুলাই, ২০১৭

সারমেয় সজ্জা

Back To Top