অনিন্দ্য জানা- কলকাতার বাইরে থাকায় আজ, শুক্রবার সিআইডি–তে হাজিরা দিতে আসছেন না রাজ্যসভার সাংসদ ঋতব্রত ব্যানার্জি। বৃহস্পতিবার তাঁর আইনজীবীর তরফে প্রাথমিকভাবে তা সিআইডি–কে জানিয়ে হাজিরার জন্য আরও সময় চাওয়া হয়েছে। ঋতব্রতর পরিবর্তে তাঁর আইনজীবী ভবানী ভবনে গিয়ে সিআইডি–কে সে–কথা মুখোমুখি জানাতে পারেন। 
সাংসদ ঋতব্রত আপাতত দিল্লিতে রয়েছেন বলেই তাঁর ঘনিষ্ঠ সূত্রের খবর। তবে তিনি কোথায় রয়েছেন, সে–বিষয়ে কেউই মুখ খুলতে চাইছেন না। তাঁর একাধিক মোবাইল ফোনও বন্ধ। কলকাতায় তাঁর পরিজনেরা ঋতব্রতর আগাম জামিনের বিষয়টি নিয়ে আইনজীবীদের সঙ্গে পরামর্শ করছেন। ঋতব্রতর খোঁজ পাওয়ার জন্য তাঁর পরিচিত একাধিক লোকের সঙ্গে ইতিমধ্যেই যোগাযোগ করা হয়েছে। কিন্তু তাঁরাও পুলিসকে জানিয়েছেন, সাংসদের গতিবিধি সম্পর্কে তাঁরা অবহিত নন। কলকাতা ছাড়ার পর তাঁর সঙ্গে আর কারও যোগাযোগ হয়নি। কলকাতা থেকে দিল্লি হয়ে ঋতব্রত দু’‌দিনের জন্য হংকং গিয়েছিলেন বলে সিআইডি–র তরফে জানানো হয়েছে। সেখান থেকে তিনি দিল্লি ফিরে এসেছেন বলেই খবর। ফেরার দিন তিনি পাঁচটি টুইটও করেছিলেন। কিন্তু তাঁর বিরুদ্ধে বালুরঘাটের খাদিমপুরের বাসিন্দা নম্রতা দত্ত ধর্ষণের অভিযোগ দায়ের করার পর থেকেই ঋতব্রত নীরব। 
প্রসঙ্গত, এদিন নম্রতা ঋতব্রতর বিরুদ্ধে রাজ্যসভার ‘‌এথিক্স কমিটি’‌তেও অভিযোগ পাঠিয়েছেন। যে অভিযোগপত্রটি তিনি ই–মেল করে প্রধানমন্ত্রী, মুখ্যমন্ত্রী–সহ অন্য কেন্দ্রীয় মন্ত্রী এবং পুলিস আধিকারিকদের পাঠিয়েছিলেন, সেটিই তিনি ‘‌স্পিড পোস্টে’‌ পাঠিয়েছেন বলে খবর। তবে নম্রতা সেই অভিযোগপত্রের বিষয়বস্তু প্রকাশ্যে আনতে চাননি। তিনি জানিয়েছেন, এদিন তাঁকে দিল্লি পুলিসের পক্ষ থেকে ফোন করা হয়েছিল। তদন্তের স্বার্থে তাঁকে দিল্লিতে ডেকে পাঠানো হয়েছে। তাঁর কথায়, ‘‌কবে দিল্লি যাব, তা এখনও ঠিক করিনি। তবে যাব যে, তা নিশ্চিত।’‌ 
ঘটনাচক্রে, দিল্লির সাউথ অ্যাভিনিউ থানাতেও ঋতব্রতর নামে একটি অভিযোগ দায়ের করা হয়েছে। সেখানেও বিবাহের প্রতিশ্রুতি দিয়ে ধর্ষণের অভিযোগই আনা হয়েছে রাজ্যসভার এই সাংসদের বিরুদ্ধে। নম্রতা জানিয়েছেন, মঙ্গলবার তাঁর মেডিক্যাল পরীক্ষা করানো হয়েছে। সেদিনই তিনি বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেট আমিনুর রহমানের কাছে ‘‌গোপন জবানবন্দী’‌ও দিয়েছেন। তারপরেই দিল্লির একটি স্বেচ্ছাসেবী সংস্থা মারফত তিনি সাউথ অ্যাভিনিউ থানায় ঋতব্রতর বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন। প্রসঙ্গত, বালুরঘাট পুলিসই প্রথমে নম্রতাকে দিল্লিতে অভিযোগ করার পরামর্শ দিয়েছিল। যেহেতু যে ‘‌সহবাস’‌–‌এর অভিযোগ তিনি করেছেন, তা ঘটেছিল দিল্লির সাউথ অ্যাভিনিউয়ে ঋতব্রতর ফ্ল্যাটে। দ্বিতীয়ত, ঋতব্রত সংসদের উচ্চকক্ষের সদস্য। তাঁর মূল রাজনৈতিক বিচরণক্ষেত্র দিল্লি। 
ঘটনাপ্রবাহ বলছে, একই সঙ্গে পশ্চিমবঙ্গের সিআইডি এবং দিল্লি পুলিস নম্রতার অভিযোগের তদন্ত শুরু করেছে। এখন দেখার, দু‌টি তদন্তই সমান্তরালভাবে চলে, নাকি কলকাতা বা দিল্লির মধ্যে যে কোনও একটি শহরের পুলিস বিষয়টির তদন্ত চালায়। ঋতব্রত অবশ্য আগেই নম্রতার বিরুদ্ধে কলকাতার গড়ফা থানায় তাঁকে ‘‌হুমকি দেওয়া এবং ব্ল্যাকমেল করে টাকা আদায়’‌ করার অভিযোগ করে রেখেছিলেন। সেটিরও তদন্ত শুরু করতে চায় পুলিস। কিন্তু ঋতব্রতকে না পেলে সে–বিষয়েও এগোনো যাচ্ছে না। 
অন্যদিকে, নম্রতার আরও অভিযোগ, ঋতব্রতর বিরুদ্ধে মঙ্গলবার বালুরঘাট থানায় ধর্ষণের অভিযোগ দায়ের করার পর বুধবার রাতে তাঁকে দু‌টি অচেনা ফোন নম্বর থেকে ফোন করে হুমকি দেওয়া হয়েছে। সে–বিষয়ে তিনি এদিন বালুরঘাট থানায় আরও একটি অভিযোগ দায়ের করেছেন। তবে সেই নম্বর দু‌টিও প্রকাশ করতে চাননি তিনি। বালুরঘাট থানার আইসি সঞ্জয় ঘোষ জানান, নম্বর দু‌টি পরীক্ষা করে দেখা হচ্ছে। নম্রতা বলেন, ‘যেভাবে আমায় লাগাতার ফোন করে হুমকি দেওয়া হচ্ছে, তাতে আমি আতঙ্কিত!‌’

 

নেদারল্যান্ডসে ঋতব্রত ও নম্রতা

বুধবার ৪ অক্টোবর, ২০১৭

রাত পোহালেই কোজাগরি লক্ষীপুজো

মঙ্গলবার ৩ অক্টোবর, ২০১৭

সিঁদুর খেলায় তারকা সমাবেশ

মঙ্গলবার ৩ অক্টোবর, ২০১৭

কলকাতা পুজো কার্নিভাল

বৃহস্পতিবার ২৪ আগষ্ট, ২০১৭

গণেশ বন্দনায় মেতেছে বলিউড

বুধবার ২৩ আগষ্ট, ২০১৭

ফুলে ঢাকা চিলির মরুভূমি

রবিবার ৬ আগষ্ট, ২০১৭

পুতিনের মেমেতে ছয়লাপ রাশিয়া

শনিবার ৮ জুলাই, ২০১৭

বঙ্গ সংস্কৃতি, আমেরিকা

শনিবার ১ জুলাই, ২০১৭

বঙ্গ সংস্কৃতি অস্ট্রেলিয়া

শনিবার ১৪ অক্টোবর, ২০১৭

শহীদ অমিতাভকে শেষ শ্রদ্ধা

সোমবার ৩১ জুলাই, ২০১৭

সারমেয় সজ্জা

Back To Top