আজকালের প্রতিবেদন: ১৪ নভেম্বর বাংলায় ‘‌রসগোল্লা দিবস’‌ পালনের আর্জি জানাচ্ছেন বিশিষ্ট মিষ্টান্ন গবেষক হরিপদ ভৌমিক। বাংলার রসগোল্লার জিওগ্রাফিক্যাল ইন্ডিকেশন (‌জিআই)‌ সনদ পাওয়ার পেছনে যাঁর গবেষণা, লড়াই অনস্বীকার্য। মঙ্গলবার বাংলার এই সনদপ্রাপ্তির পর তাই তাঁর প্রতিক্রিয়া, উৎসব হিসেবে প্রতি বছর এই দিনটা এ রাজ্যে ‘‌রসগোল্লা দিবস’‌ হতেই পারে।
প্রাপ্তির আগে দীর্ঘ ২ বছরের লড়াই। হরিপদবাবু জানালেন, ২০১৫ সালের উল্টোরথের দিন ওড়িশা রসগোল্লা দিবস পালন করে। দাবি জানায় রসগোল্লা তাদের। কিন্তু তা হয় কী করে?‌ দুধে টক দই দিলে যা হয় তাই ‘‌ছিন্ন’‌। তা থেকেই ছানার উৎপত্তি। দুধ নষ্ট হয়ে ছানা হয় বলে দেশের বিভিন্ন অংশ ছানা বা তা দিয়ে তৈরি খাদ্য অপবিত্র হিসেবে ধরা হয়। পুজোয় ঠাঁই হয় না। সেখানে ক্ষীরের ব্যবহার। পুরীর মন্দিরেও শুরুতে ছানার তৈরি খাবার ব্যবহার হত না। পরে রাজভোগ হিসেবে সেখানে ছানার মিষ্টি ঢোকে। ওড়িশা রসগোল্লা নিয়ে দাবি জানানোর পর রাজ্য সরকারের পক্ষ থেকে আবেদন জানানো হয়।
রসগোল্লার ওপর তাঁর গবেষণামূলক ‘‌রসগোল্লা বাংলার জগৎ মাতানো আবিষ্কার’‌ বইটি অন্যতম প্রামাণ্য দলিল। এরপর রসগোল্লার বিষয়ে তথ্য দেওয়া, বহু নথি, প্রাচীন বই অনুবাদ করে আন্তর্জাতিক ফোরাম জিআই কর্তৃপক্ষকে দেওয়া। এরপর বিদেশ থেকে ১৪ জনের দল ভারতে আসে। যাচাই করতে তারা বাংলার পাশাপাশি ওড়িশাতেও যায়। পশ্চিমবঙ্গ সরকারের আধিকারিক মহুয়া হোমচৌধুরি ‘‌অডিও ভিস্যুয়াল প্রেজেন্টেশন’‌ দেন। সেখানে চৈতন্যচরিতামৃত থেকে উদ্ধৃতি অনুবাদ করে দেখানো হয়। দেওয়া হয় বিভিন্ন তথ্য। শুনানি হয়। ওড়িশা?‌ রসগোল্লার উৎপত্তি তাদের রাজ্যে, এ নিয়ে আবেদন জানালেও বিশেষ কোনও তথ্যই দিতে পারেনি। তারপরও নানা দিক থেকে চাপ ছিল। সব বাধা–‌বিপত্তি কাটিয়ে অবশেষে ছানার রসগোল্লা বাংলার হল। ‌‌

বঙ্গ সংস্কৃতি অস্ট্রেলিয়া

বুধবার ৮ নভেম্বর, ২০১৭

চন্দননগরের জগদ্ধাত্রী পুজা

শুক্রবার ২৭ অক্টোবর, ২০১৭

রাত পোহালেই কোজাগরি লক্ষীপুজো

বুধবার ৪ অক্টোবর, ২০১৭

সিঁদুর খেলায় তারকা সমাবেশ

মঙ্গলবার ৩ অক্টোবর, ২০১৭

কলকাতা পুজো কার্নিভাল

মঙ্গলবার ৩ অক্টোবর, ২০১৭

গণেশ বন্দনায় মেতেছে বলিউড

বৃহস্পতিবার ২৪ আগষ্ট, ২০১৭

ফুলে ঢাকা চিলির মরুভূমি

বুধবার ২৩ আগষ্ট, ২০১৭

পুতিনের মেমেতে ছয়লাপ রাশিয়া

রবিবার ৬ আগষ্ট, ২০১৭

শহীদ অমিতাভকে শেষ শ্রদ্ধা

শনিবার ১৪ অক্টোবর, ২০১৭

সারমেয় সজ্জা

সোমবার ৩১ জুলাই, ২০১৭

Back To Top