আজকালের প্রতিবেদন, খানাকুল: খানাকুলে রাজা রামমোহন রায়ের বসতবাটি রঘুনাথপুর থেকে আরামবাগের মায়াপুর পর্যন্ত ১২ কিমি রাস্তা দীর্ঘদিন ধরে সংস্কারের অভাবে নষ্ট হতে বসেছে। প্রশাসনের কাছে বার বার দাবি জানিয়েও কাজ হয়নি। তাই বাধ্য হয়ে ১ জুন তারকেশ্বরের প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির কাছে বিষয়টি জানিয়েছিলেন খানাকুল–১ নম্বর পঞ্চায়েত সমিতির খাদ্য কর্মাধ্যক্ষ শেখ ফিরোজ হোসেন। মুখ্যমন্ত্রী সঙ্গে সঙ্গেই বিষয়টি দেখার জন্য প্রশাসনকে নির্দেশ দেন।
জানা গেছে, এরপরই ওই রাস্তাটি আরামবাগ মহকুমা পূর্তদপ্তর জেলা পরিষদের কাছে থেকে নিয়ে সংস্কারের উদ্যোগ নিয়েছে। ওই এলাকার বাসিন্দারা জানান, এই রাস্তাটির সঙ্গে রামমোহনের স্মৃতি জড়িয়ে রয়েছে। রাস্তাটি রামমোহনের সময়েই অর্থাৎ প্রায় ২০০ বছর আগে তৈরি হয়েছিল। পরবর্তীকালে এই রাস্তাটির সমান্তরালে মায়াপুর থেকে খানাকুল পর্যন্ত আরও একটি রাস্তা তৈরি হয়। নতুন রাস্তাটি দিয়েই শুরু হয় বাস চলাচল। ফলে পুরনো এই স্মৃতি বিজড়িত রাস্তাটি কিছুটা গুরুত্ব হারিয়ে ফেলে। কিন্তু ওই রাস্তা দিয়েও বহু মানুষ সাইকেল, বাইক, চারচাকার গাড়ি নিয়ে যাতায়াত করেন। তবে বর্তমানে ওই রাস্তার দু’‌ধারে বেআইনি জবরদখলের ফলে রাস্তাটি সঙ্কীর্ণ হয়ে পড়েছে। তার ওপর এবারের বন্যায় রাস্তাটি একেবারে নষ্ট হয়ে গেছে। একবার বহু দিন আগে দায়সারাভাবে মেরামত করা হলেও ভালভাবে সংস্কারের কাজ দীর্ঘদিন হয়নি। তাই এটি ভালভাবে সংস্কার না করলে এই রাস্তাকে সম্পূর্ণ ব্যবহারের যোগ্য করে তোলা সম্ভব নয়। কিন্তু এবার সংস্কারের জন্য রাস্তাটি জেলা পরিষদ পূর্তদপ্তরের হাতে তুলে দিচ্ছে।
আরামবাগ মহকুমা পূর্তদপ্তরের (‌সড়ক)‌ সহকারী বাস্তুকার জ্যোতিপ্রকাশ ধর জানিয়েছেন, পূর্তদপ্তরের পক্ষ থেকেই রাস্তাটি সংস্কারের জন্য ডিপিআর তৈরি করা হচ্ছে। অর্থ বরাদ্দ হলেই কাজ শুরু করে দেওয়া হবে। অন্যদিকে এলাকার মানুষ, প্রশাসনের এই উদ্যোগে খুবই খুশি। এলাকার বাসিন্দা শেখ করিম, বাপি সাঁতরা প্রমুখরা জানালেন, রামমোহনের মতো মহান মানুষের নামে রাস্তা এমন অবহেলায় পড়ে থাকবে তা কখনও মেনে নেওয়া যায় না। তাই মুখ্যমন্ত্রী জানার পরই এই রাস্তাটি সংস্কারের নির্দেশ দেওয়ায় আমরা তাঁর কাছে কৃতজ্ঞ।

রাজা রামমোহন রায়।

বঙ্গ সংস্কৃতি অস্ট্রেলিয়া

বুধবার ৮ নভেম্বর, ২০১৭

চন্দননগরের জগদ্ধাত্রী পুজা

শুক্রবার ২৭ অক্টোবর, ২০১৭

রাত পোহালেই কোজাগরি লক্ষীপুজো

বুধবার ৪ অক্টোবর, ২০১৭

সিঁদুর খেলায় তারকা সমাবেশ

মঙ্গলবার ৩ অক্টোবর, ২০১৭

কলকাতা পুজো কার্নিভাল

মঙ্গলবার ৩ অক্টোবর, ২০১৭

গণেশ বন্দনায় মেতেছে বলিউড

বৃহস্পতিবার ২৪ আগষ্ট, ২০১৭

ফুলে ঢাকা চিলির মরুভূমি

বুধবার ২৩ আগষ্ট, ২০১৭

পুতিনের মেমেতে ছয়লাপ রাশিয়া

রবিবার ৬ আগষ্ট, ২০১৭

শহীদ অমিতাভকে শেষ শ্রদ্ধা

শনিবার ১৪ অক্টোবর, ২০১৭

সারমেয় সজ্জা

সোমবার ৩১ জুলাই, ২০১৭

Back To Top