আজকালের প্রতিবেদন: বুধবার রিমোট কন্ট্রোলে রাজ্যের তিনটি জেলায় তিনটি নার্সিং ট্রেনিং স্কুলের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। একই সঙ্গে তিন জেলায় তিনটি নার্সিং ট্রেনিং স্কুলের আসন–‌সংখ্যাও বৃদ্ধি করেন তিনি। কলকাতার একটি বেসরকারি হোটেল থেকে রিমোটে উদ্বোধন–‌পর্ব সারেন তিনি।
ঘাটাল
পশ্চিম মেদিনীপুরের ঘাটালে এদিন রিমোটে ৬০ আসনের জিএনএম নার্সিং ট্রেনিং স্কুলের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। পরে ট্রেনিং স্কুলের ফলক উন্মোচন করেন ঘাটালের বিধায়ক শঙ্কর দোলই। ট্রেনিং স্কুলের অধ্যক্ষ পার্বতী দাস জানিয়েছেন, ‌১২ সেপ্টেম্বর থেকে এখানে ভর্তি শুরু হবে। ক্লাসও শুরু হয়ে যাবে শিগগিরই।‌ অনুষ্ঠানে হাজির ছিলেন সিএমওএইচ গিরিশচন্দ্র বেরা–সহ অন্যরা। একই সঙ্গে মেদিনীপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে জিএনএম ট্রেনিং স্কুলের আসন–‌সংখ্যাও বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন সিএমওএইচ।
ঝাড়গ্রাম
ঝাড়গ্রাম শহরে এদিন ৬০ আসনের নার্সিং ট্রেনিং কলেজের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। একই সঙ্গে নয়াগ্রাম সুপার স্পেশ্যালিটি হাসপাতালের পাশে উদ্বোধন করেন একটি ব্লাড ব্যাঙ্কের। এ ছাড়াও এদিন লালগড় জিএনএম ট্রেনিং স্কুলের আসন–‌সংখ্যা বাড়িয়ে করা হয়েছে ১০০। আগে এই স্কুলে ছিল ৫০টি আসন। ঝাড়গ্রামের অনুষ্ঠানে হাজির ছিলেন মন্ত্রী চূড়ামণি মাহাতো এবং জেলা প্রশাসন ও স্বাস্থ্য দপ্তরের কর্তারা। পরে জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক অশ্বিনী মাঝি জানান, আগামী দিনে গোপীবল্লভপুরেও একটি ব্লাড ব্যাঙ্ক তৈরি হবে।
বসিরহাট
এদিন কলকাতা থেকে রিমোটে বসিরহাট নার্সিং ট্রেনিং স্কুলের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। এর পর ট্রেনিং স্কুলের দ্বারোদ্ঘাটন করেন বসিরহাট দক্ষিণের বিধায়ক দীপেন্দু বিশ্বাস। উপস্থিত ছিলেন বসিরহাট স্বাস্থ্য জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাঃ দেবব্রত মুখার্জি–‌সহ বিশিষ্টজনেরা। জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক জানান, ৪ কোটি ৭২ লক্ষ টাকা ব্যয়ে তৈরি হয়েছে নার্সিং ট্রেনিং স্কুল ও ছাত্রীদের হস্টেল। ৬০ আসনের এই স্কুলে ভর্তি প্রক্রিয়া শুরু হয়ে গেছে। সেপ্টেম্বর থেকেই পঠন–‌পাঠন শুরু হবে। বসিরহাট মহকুমা হাসপাতালকে মুখ্যমন্ত্রী আগেই জেলা হাসপাতালে উন্নীত করেছেন। গত মাসে সুপার স্পেশ্যালিটি হাসপাতালেরও উদ্বোধন হয়েছে। এবার চালু হল নার্সিং ট্রেনিং স্কুল।
সিউড়ি
সিউড়িতে নার্সিং ট্রেনিং স্কুলের আসন–‌সংখ্যা বাড়ল। কলকাতা থেকে ভিডিও কনফারেন্সিংয়ে মুখ্যমন্ত্রী এই আসন–‌সংখ্যা বৃদ্ধির কথা ঘোষণা করেন। পাশাপাশি এই স্কুলের তৈরি হতে চলা নতুন ভবনের ফলকও উন্মোচন করেন তিনি। পরে নার্সিং ট্রেনিং স্কুলের নতুন ভবনের ফলকের আবরণ উন্মোচন করেন মন্ত্রী চন্দ্রনাথ সিং। তিনি বলেন, মুখ্যমন্ত্রী যে আশ্বাস দিয়েছিলেন তা এদিন তিনি পূরণ করলেন। আগে এখানে ২০ জন ছাত্রী নার্সিং প্রশিক্ষণ নিতেন। এখন আসন–‌সংখ্যা বেড়ে হল ৬০।‌

তথ্যসূত্র: ‌রূপশঙ্কর ভট্টাচার্য, সোমনাথ নন্দী, স্বদেশ ভট্টাচার্যও অনুপম বন্দ্যোপাধ্যায়‌

ললিত গ্রেট ইস্টার্ন হোটেলে মুখ্যমন্ত্রী। বুধবার। ছবি: বিজয় সেনগুপ্ত

বঙ্গ সংস্কৃতি অস্ট্রেলিয়া

বুধবার ৮ নভেম্বর, ২০১৭

চন্দননগরের জগদ্ধাত্রী পুজা

শুক্রবার ২৭ অক্টোবর, ২০১৭

রাত পোহালেই কোজাগরি লক্ষীপুজো

বুধবার ৪ অক্টোবর, ২০১৭

সিঁদুর খেলায় তারকা সমাবেশ

মঙ্গলবার ৩ অক্টোবর, ২০১৭

কলকাতা পুজো কার্নিভাল

মঙ্গলবার ৩ অক্টোবর, ২০১৭

গণেশ বন্দনায় মেতেছে বলিউড

বৃহস্পতিবার ২৪ আগষ্ট, ২০১৭

ফুলে ঢাকা চিলির মরুভূমি

বুধবার ২৩ আগষ্ট, ২০১৭

পুতিনের মেমেতে ছয়লাপ রাশিয়া

রবিবার ৬ আগষ্ট, ২০১৭

শহীদ অমিতাভকে শেষ শ্রদ্ধা

শনিবার ১৪ অক্টোবর, ২০১৭

সারমেয় সজ্জা

সোমবার ৩১ জুলাই, ২০১৭

Back To Top