আজকাল ওয়েবডেস্ক: বাঘ বাঁচাতে অভিনব প্রয়াস । বিপন্ন ব্যাঘ্র জাতিকে বাঁচাতে অর্থ সংগ্রহের জন্য নগ্ন হয়ে রাস্তায় নেমে পড়লেন দ্য চিকি ফেলাইন ফ্যানের প্রায় ২০০ জন সদস্য। সারা গায়ে বাঘের মত কমলা ও কালো রঙ দিয়ে ডোরাকাটা এঁকে সদস্যরা রাস্তায় অর্থ সংগ্রহের জন্য নেমে পড়েন। শুক্রবার সন্ধ্যা ৭টা নাগাদ চিকি ফেলাইন ফ্যানেদের নগ্ন অবস্থায় রাস্তায় দেখা যায়। বাঘ সংরক্ষণ করার জন্য প্রায় ২৮ লক্ষ টাকা সংগ্রহ করেছেন সদস্যরা। 
সংগ্রহ করা অর্থ বিপন্ন পশুদের সংরক্ষণের জন্য দেওয়া হবে লন্ডনের জুলজিক্যাল সোসাইটিকে। লন্ডনের জুলজিক্যাল সোসাইটি আয়োজিত এই দৌড় প্রতিযোগিতায় বাঘেদের পোশাক অথবা বাঘেদের মত সেজে রাস্তায় নেমে সাধারণ মানুষের কাছ থেকে অর্থ সংগ্রহ করতে হবে। এই দৌড় প্রতিযোগিতার নিয়ম অনুযায়ী, ‘‌সমস্ত প্রতিযোগিকে নগ্ন হওয়ার জন্য উৎসাহিত করা হবে। প্রত্যেক প্রতিযোগিকে ১৫০ পাউন্ড সংগ্রহ করতে হবে। কিন্তু কোনও ধরনের অশালীন আচরণের মাধ্যমে অর্থ সংগ্রহ করা যাবে না। এমনকী তা বরদাস্ত করবে না জুলজিক্যাল সোসাইটি।’‌ 
এই দৌড় প্রতিযোগিতা বিশেষত সুমাত্রিয়ান ব্যাঘ্র প্রজাতিকে রক্ষা করার জন্যই। ইন্দোনেশিয়ার জঙ্গলে চোরা শিকারিদের অত্যাচারে এই বাঘের সংখ্যা কমে আসছে। ১৯৭৮ সালের সমীক্ষা অনুযায়ী, ১০০০টি সুমাত্রিয়ান বাঘ ইন্দোনেশিয়ায় ছিল। কিন্তু বিশ্ব বন্যপ্রাণী সংগঠন জানাচ্ছে, বর্তমানে ৪০০টি সুমাত্রিয়ান বাঘ ইন্দোনেশিয়ায় জীবিত রয়েছে।

 

৪ জন নগ্ন হয়ে রাস্তায় অর্থ সংগ্রহে বেড়িয়ে পড়েছেন। 

 

   

Back To Top