আজকাল ওয়েবডেস্ক: বড়সড় সাফল্য বিজ্ঞানীদের জন্য। আন্টার্কটিকার হিমবাহের নীচে যে উষ্ণ গুহা রয়েছে, সেখানে প্রাণের সন্ধান পেলেন বিজ্ঞানীরা। জানা গিয়েছে, সেখানে উদ্ভিদ ও প্রাণী— দুইধরনের জীবের সন্ধানই পাওয়া গিয়েছে। ওই হিমবাহের নীচে রয়েছে একাধিক আগ্নেয়গিরি। সেখান থেকে ক্রমাগত বাষ্প নির্গত হয়। সেই বাষ্পের চাপে হিমবাহের নীচে থাকা গুহাগুলোয় ফাটল তৈরি হয়েছে। পাশাপাশি তাপমাত্রা বেড়ে গিয়েছে সেখানে। উষ্ণতা এতটাই বেড়েছে যে, বিজ্ঞানীরা জানাচ্ছে একটি সাধারণ টি ‌‌শার্ট পরেও ঘোরা যাচ্ছে ওই গুহাগুলির মধ্যে। 
 বিজ্ঞানীদের দাবি, গুহার মধ্যে তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠেছে। আর এর প্রভাবেই হিমবাহের নীচে একটা গোটা প্রাণী জগতের অস্তিত্বের কথা তাঁরা প্রথম বুঝতে পারেন বলে গবেষকরা জানিয়েছেন গবেষণায়।
অস্ট্রেলিয়ার ন্যাশনাল ইউনিভার্সিটির একদল গবেষক মাউন্ট এরেবাসের আশপাশের অঞ্চলে গবেষণা চালান। অ্যান্টার্টিকার রস দ্বীপপুঞ্জের অন্যতম সক্রিয় আগ্নেয়গিরি হিসেবে সকলে চেনে মাউন্ট এরেবাসকে। সেখানেই এই গুহার সন্ধান প্রথম পান বৈজ্ঞানিকরা। গবেষক দলের প্রধান সারিডওয়েন ফ্রেজার বলেছেন, ‘‌গুহার মাটি পরীক্ষা করে প্রাণের অস্তিত্বের প্রথম প্রমাণ মিলেছিল। এটা আমাদের কাছে সম্পূর্ণ অপ্রত্যাশিত।’‌ তবে আপাতত তাঁদের মূল লক্ষ্য, জীববৈচিত্র্যের ভাণ্ডার আবিষ্কার করা।
 

জনপ্রিয়

মুকুলকে নিতে আগ্রহী বিজেপি

বৃহস্পতিবার ২১ সেপ্টেম্বর, ২০১৭

অসীম ঘটকের শেষকৃত্য সম্পন্ন

বুধবার ২০ সেপ্টেম্বর, ২০১৭

থিম ‘‌কন্যাশ্রী’‌ বাঁধল গঙ্গা, টেমসকে  

বুধবার ২০ সেপ্টেম্বর, ২০১৭

বৃহস্পতিবার ২৪ আগষ্ট, ২০১৭

গণেশ বন্দনায় মেতেছে বলিউড

বুধবার ২৩ আগষ্ট, ২০১৭

ফুলে ঢাকা চিলির মরুভূমি

রবিবার ৬ আগষ্ট, ২০১৭

পুতিনের মেমেতে ছয়লাপ রাশিয়া

শনিবার ৮ জুলাই, ২০১৭

বঙ্গ সংস্কৃতি, আমেরিকা

শনিবার ১ জুলাই, ২০১৭

বঙ্গ সংস্কৃতি অস্ট্রেলিয়া

Back To Top