সংবাদ সংস্থা,দিল্লি: বিতর্কিত অনুষ্ঠানে জড়িত থাকার ব্যাপারে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ছাত্র সংসদের প্রাক্তন সভাপতি কানহাইয়া কুমার–‌সহ ১৫ পড়ুয়ার বিরুদ্ধে যে শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছেন, তা খারিজ করল দিল্লি হাইকোর্ট। গোটা বিষয়টি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে ফেরত পাঠিয়েছে আদালত। বিচারপতি ভি কে রাওয়ের নির্দেশ, নতুন করে বিষয়টির বিচার করতে হবে। পড়ুয়াদের সব নথিপত্র যাচাই করে দেখতে দিতে হবে, শুনতে হবে তাঁদের বক্তব্যও। ৬ সপ্তাহের মধ্যে সুবিবেচনাপ্রসূত আদেশ ঘোষণা করতে জেএনইউয়ের আপিল কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। 
পড়ুয়াদের মধ্যে আছেন উমর খালিদ, অনির্বাণ ভট্টাচার্যও। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শৃঙ্খলাভঙ্গের অভিযোগের ব্যাপারে তাঁদের আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেননি বলে অভিযোগ পড়ুয়াদের। তাঁরা কর্তৃপক্ষের দেওয়া শাস্তিকেও চ্যালেঞ্জ করেছেন। কয়েকটি সেমেস্টারের জন্য বহিষ্কার থেকে শুরু করে হস্টেলে থাকার সুবিধা প্রত্যাহার— এমনই নানা ধরনের সাজা দেওয়া হয়েছে তাঁদের। প্রসঙ্গত, খালিদকে আগামী ডিসেম্বর পর্যন্ত ও অনির্বাণকে ৫ বছরের জন্য বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করেছেন কর্তৃপক্ষ।
গত বছরের ৯ ফেব্রুয়ারি আফজল গুরুর ফাঁসির প্রতিবাদে হওয়া জেএনইউ ক্যাম্পাসের অনুষ্ঠানে জড়িত থাকায় কানহাইয়া, খালিদ ও অনির্বাণকে রাষ্ট্রদ্রোহিতার মামলা এনে গ্রেপ্তার করেছিল দিল্লি পুলিস। ওই অনুষ্ঠানে ভারত–বিরোধী স্লোগান ওঠে বলে অভিযোগ। পরে তাঁরা জামিন পান। এই মামলায় চার্জশিট পেশ হয়নি এখনও।

কানহাইয়া কুমার

বুধবার ৪ অক্টোবর, ২০১৭

রাত পোহালেই কোজাগরি লক্ষীপুজো

মঙ্গলবার ৩ অক্টোবর, ২০১৭

সিঁদুর খেলায় তারকা সমাবেশ

মঙ্গলবার ৩ অক্টোবর, ২০১৭

কলকাতা পুজো কার্নিভাল

বৃহস্পতিবার ২৪ আগষ্ট, ২০১৭

গণেশ বন্দনায় মেতেছে বলিউড

বুধবার ২৩ আগষ্ট, ২০১৭

ফুলে ঢাকা চিলির মরুভূমি

রবিবার ৬ আগষ্ট, ২০১৭

পুতিনের মেমেতে ছয়লাপ রাশিয়া

শনিবার ৮ জুলাই, ২০১৭

বঙ্গ সংস্কৃতি, আমেরিকা

শনিবার ১ জুলাই, ২০১৭

বঙ্গ সংস্কৃতি অস্ট্রেলিয়া

শনিবার ১৪ অক্টোবর, ২০১৭

শহীদ অমিতাভকে শেষ শ্রদ্ধা

সোমবার ৩১ জুলাই, ২০১৭

সারমেয় সজ্জা

Back To Top