আজকাল ওয়েবডেস্ক: ‌ব্যাঙ্ক বলতেই যেটা মাথায় আসে নয় টাকা আর নয়ত বা রক্তের। কিন্তু মাতৃদুগ্ধের জন্যও যে ব্যাঙ্ক হতে পারে সেটা আর ক’‌জনই বা জানে। কিন্তু এই দেশেই রাজস্থান (‌১৩)‌, মহারাষ্ট্র (‌১২)‌ এবং তামিলনাড়ু (‌১০)‌ সহ ৪৭টি মাতৃদুগ্ধ ব্যাঙ্ক রয়েছে। মাতৃদুগ্ধ ব্যাঙ্কিং অ্যাসোসিয়েশনের আহ্বায়ক ডাঃ সতীশ তিওয়ারি জানান, ১৯৮৯ সালে মুম্বইয়ের লোকমান্য তিলক মিউনিনিপ্যাল জেনারেল হাসপাতালে এশিয়ার মধ্যে প্রথম মাতৃদুগ্ধের ব্যাঙ্ক তৈরি করে। মুম্বইয়ের হাসপাতালের সাফল্যের পরেই বিভিন্ন হাসপাতাল এটি শুরু করার সিদ্ধান্ত নেয়।  
২০১১ সালে পুনের দীনানাথ মঙ্গেশকার হাসপাতালে এই ধরনের ব্যাঙ্ক শুরু করা হয়। ঠিক দু বছরের মধ্যেই পিমপ্রি এবং সাশুনের দু’‌টো হাসপাতালে এই মাতৃদুগ্ধ ব্যাঙ্ক চালু করে দেওয়া হয়। সাশুনের সরকারি হাসপাতালের চিকিৎসক ডাঃ আরতি কিনিকার জানান, গত সাড়ে তিন বছরে মাতৃদুগ্ধ ব্যাঙ্ক ১৬২৫ লিটার দুধ সংগ্রহ করেছে। প্রায় ১৪ হাজার মায়েরা তাঁদের দুধ দান করার ফলে ১৩ হাজার শিশুর উপকার হয়েছে। ২০১৪ সালে ২৬৭ লিটার দুধ এবং ৪৭৮ লিটার দুধ ২০১৬ সালে সংগ্রহ করেছে মাতৃদুগ্ধ ব্যাঙ্ক। গত ছয় মাসে ১৭৪ লিটার দুধ এখন পর্যন্ত সংগ্রহ করা সম্ভব হয়েছে। 
পুনের দীনানাথ মঙ্গেশকার হাসপাতালের চিকিৎসক ডাঃ বিশাখা হরিদাস জানান, তাঁদের বাড়ি বাড়ি গিয়ে মাতৃদুগ্ধ সংগ্রহ করার বন্দোবস্ত রয়েছে। এছাড়াও মায়েরা নিজের ইচ্ছাতেও তাঁদের অতিরিক্ত মাতৃদুগ্ধ দিয়ে যান। তিনি বলেন, ‘‌প্রতি মাসে ২০০ জন শিশুর জন্ম হয় এবং ব্যাঙ্কের দুধ সেই সব শিশুদের জন্য অপর্যাপ্ত। তাই বাড়ি বাড়ি গিয়ে দুধ সংগ্রহ করে আনতে হয়। মাতৃদুদ্ধ হল তরল সোনা, যা প্রতিটি মায়ের উপহার এবং যেটাকে তাঁরা স্বাচ্ছন্দে দান করেন।’‌     
 
 

জনপ্রিয়

মুকুলকে নিতে আগ্রহী বিজেপি

বৃহস্পতিবার ২১ সেপ্টেম্বর, ২০১৭

চীনে মুসলিম বিরোধী শব্দ বাদ 

বৃহস্পতিবার ২১ সেপ্টেম্বর, ২০১৭

থিম ‘‌কন্যাশ্রী’‌ বাঁধল গঙ্গা, টেমসকে  

বুধবার ২০ সেপ্টেম্বর, ২০১৭

বৃহস্পতিবার ২৪ আগষ্ট, ২০১৭

গণেশ বন্দনায় মেতেছে বলিউড

বুধবার ২৩ আগষ্ট, ২০১৭

ফুলে ঢাকা চিলির মরুভূমি

রবিবার ৬ আগষ্ট, ২০১৭

পুতিনের মেমেতে ছয়লাপ রাশিয়া

শনিবার ৮ জুলাই, ২০১৭

বঙ্গ সংস্কৃতি, আমেরিকা

শনিবার ১ জুলাই, ২০১৭

বঙ্গ সংস্কৃতি অস্ট্রেলিয়া

Back To Top