আজকাল ওয়েবডেস্ক:‌ দিন দিন সারা দেশজুড়ে বেড়েই চলেছে দূষণ। এরমধ্যে সবথেকে বেশি প্রভাব ফেলেছে বায়ুমণ্ডলে। ক্রমশই বাড়ছে দূষণের মাত্রা। দূষণের ফলে ধোঁয়াশায় ঢাকা পড়েছে রাজধানী দিল্লি। এই দূষণ থেকে বাদ নেই আমাদের রাজ্য সহ দেশের অন্যান্য শহর। এই দূষণের প্রভাব থেকে কি করে মুক্তি পাবে তা নিয়ে চিন্তায় সাধারণ মানুষ। বায়ু দূষণের প্রভাব মুক্ত হতে সাহায্য করে ৭ টি উপায়। ‌তা অনেকেরই জানা নেই। আসুন সেই ৭ উপায়ের তালিকা দেখে নেওয়া যাক–
❏ আমলকি - চিকিৎসকরা মনে করেন, প্রত্যেকদিন আমলকি খেলে লিভার ভালো থাকে। শরীর থেকে সমস্ত দূষিত পদার্থ বের করতে সাহায্য করে। ধুলো-ধোঁয়ায় আমাদের শরীরের ক্ষতিকর প্রভাব কমিয়ে দেয় ছোট্ট এই আমলকি।
❏‌ টমেটো - দূষণের ফলে শ্বাসযন্ত্রে হওয়া ক্ষতিকর প্রভাব কম করতে সাহায্য করে এই সব্জি। কারণ, টমেটোতে এক ধরনের অ্যান্টিঅক্সিডেন্টস রয়েছে।
❏ হলুদ - শরীর থেকে সমস্ত টক্সিন বের করতে সাহায্য করে। হাঁপানি, কফ দূর করতে হলুদ এবং ঘি দিয়ে তৈরি মিশ্রণ বেশ উপকারী। এছাড়াও হলুদ আমাদের শরীরে অনেক কাজে আসে। 
❏ তুলসি - প্রত্যেকদিন ১০ থেকে ১৫ মিলি তুলসির রস খেলে শরীরে দূষণ প্রতিরোধ করার ক্ষমতা বাড়ে‌। পাশাপাশি ফুসফুসকে বায়ু দূষণের হাত থেকে বাঁচাতে তুলসির কোন বিকল্প নেই।
❏‌ লেবুজাতীয় ফল - কমলালেবু, পেয়ারা, কিউয়ি, মৌসম্বি লেবুতে প্রচুর পরিমানে ভিটামিন সি থাকে। এই সমস্ত ফল ধোঁয়া থেকে আমাদের ফুসফুসে যে ক্ষতি হয়, সেই ক্ষতি কমাতে পারে।
❏ গুড় - আয়ুর্বেদ চি‌কিৎসকেরা মনে করেন, হাঁপানি, ব্রঙ্কাইটিসের মতো রোগের ক্ষতিকর প্রভাব দূর করতে সবথেকে ভালো গুড়।
❏ গ্রিন টি- শরীর থেকে সমস্ত টক্সিন দূর করতে সাহায্য করে গ্রিন টি। প্রত্যেকদিন ২ কাপ গ্রিন টি খেলে উপকার পাওয়া যা‌বে।‌‌

বঙ্গ সংস্কৃতি অস্ট্রেলিয়া

বুধবার ৮ নভেম্বর, ২০১৭

চন্দননগরের জগদ্ধাত্রী পুজা

শুক্রবার ২৭ অক্টোবর, ২০১৭

রাত পোহালেই কোজাগরি লক্ষীপুজো

বুধবার ৪ অক্টোবর, ২০১৭

সিঁদুর খেলায় তারকা সমাবেশ

মঙ্গলবার ৩ অক্টোবর, ২০১৭

কলকাতা পুজো কার্নিভাল

মঙ্গলবার ৩ অক্টোবর, ২০১৭

গণেশ বন্দনায় মেতেছে বলিউড

বৃহস্পতিবার ২৪ আগষ্ট, ২০১৭

ফুলে ঢাকা চিলির মরুভূমি

বুধবার ২৩ আগষ্ট, ২০১৭

পুতিনের মেমেতে ছয়লাপ রাশিয়া

রবিবার ৬ আগষ্ট, ২০১৭

শহীদ অমিতাভকে শেষ শ্রদ্ধা

শনিবার ১৪ অক্টোবর, ২০১৭

সারমেয় সজ্জা

সোমবার ৩১ জুলাই, ২০১৭

Back To Top