আজকাল ওয়েবডেস্ক: ‌রক্তমাংসের হৃদয় নয়, একেবারে সিলিকনের তৈরি হৃদয়। না কোনও গল্পকথা নয়, একেবারে সত্যি। সম্প্রতি একদল বিজ্ঞানী সিলিকন দিয়ে এমনই একটি হৃদযন্ত্র তৈরি করলেন যা একেবারে আসল হৃদযন্ত্রের মতই কাজ করছে। সুইৎজাল্যান্ডের ইটিএইচ জিউরিক কেন্দ্রে দীর্ঘদিন ধরে এই গবেষণা চলছিল। গবেষণার ফল অবশেষে হাতেনাতে পাওয়া গেল। একটি থ্রিডি প্রিন্টারের সাহায্যে মানুষের হৃদযন্ত্র পুরোটাই তৈরি করা সম্ভব হল সিলিকনের মাধ্যমে। 
বিজ্ঞানীরা জানান, ধাতু এবং প্লাস্টিকের তৈরি পাম্পের মাধ্যমে হৃদযন্ত্রের বিকল্প হিসাবে যা ভাবা হয়েছিল তার চেয়ে সিলিকনের তৈরি হৃদযন্ত্র অনেক বেশি কার্যকরী।

ঠিক মানুষের রক্তমাংসের হৃদযন্ত্রের মতোই এটি অবিকল কাজ করবে। আসল হৃদযন্ত্রের মতন এতে দু’‌টি অলিন্দ রয়েছে। তবে বিভাজিকার বদলে রয়েছে দু’‌টি আলাদা প্রকোষ্ঠ। যার একটি প্রকোষ্ঠের মধ্য দিয়ে রক্ত প্রবেশ করতে পারে এবং অন্য একটি প্রকোষ্ঠ দিয়ে তা পাম্প হয়ে বেরিয়ে যেতে পারে। এই সিলিকন হৃদযন্ত্র ৩ হাজার বার বিট করতে পারছে। তার পরই অবশ্য এর কাজ সমাপ্ত হয়ে যাচ্ছে। এই সিলিকন হৃদযন্ত্রের সহায়তায় একজন মানুষ ৩০ থেকে ৪৫ মিনিট বেঁচে থাকতে পারবেন। তবে গবেষকরা এখন এমন এক পদার্থের খোঁজ চালাচ্ছে যা আসল হৃদযন্ত্রের মতই মানুষকে বাঁচিয়ে রাখতে পারবে।   

জনপ্রিয়

বিদায় ২০০০, আসছে ২০০

বুধবার ২৬ জুলাই, ২০১৭

নীতীশের সিদ্ধান্তে অপমানিত শরদ 

বৃহস্পতিবার ২৭ জুলাই, ২০১৭

চীনে পরমাণু হামলা চালাতে পারে আমেরিকা

বৃহস্পতিবার ২৭ জুলাই, ২০১৭

Back To Top