আজকাল ওয়েবডেস্ক:‌ সিঙ্গাপুরের প্রথম মহিলা প্রেসিডেন্ট নির্বাচিত হলেন হালিমা ইয়াকোব। বুধবার তাঁর নাম ঘোষণা করেন সিঙ্গাপুর নির্বাচন কমিশনের রিটার্নিং অফিসার। ৬৩ বছরের হালিমা সিঙ্গাপুর পার্লামেন্টের প্রাক্তন স্পিকার। কিন্তু তাঁর নির্বাচন নিয়ে সমালোচনার ঝড় উঠেছে কূটনৈতিক মহলে। সমালোচকদের প্রশ্ন, বাকি প্রার্থীদের পুরোপুরি বাতিল করে বিনা প্রতিদ্বন্দ্বিতায় কীভাবে হালিমা নির্বাচন জিতলেন। এই বছর প্রেসিডেন্ট নির্বাচনে সংখ্যালঘু মালয় সম্প্রদায়ের উপর জোর দেওয়া হয়েছিল। হালিমা ছাড়া বাকি চারজন প্রার্থীদের মধ্যে দু’‌জন মালয় সম্প্রদায়ের ছিলেন না। সেজন্য তাঁরাদের নাম খারিজ হয়। অন্য দুই ব্যবসায়ী প্রার্থী প্রেসিডেন্ট নির্বাচনের জন্য যোগ্যতা অর্জন করেননি বলে সোমবারই জানিয়েছিল নির্বাচন দপ্তর। অন্যদিকে, গত তিন বছর ধরে সরকারের শীর্ষ পদে কাজ করার জন্য হালিমা অবধারিতভাবেই সেই যোগ্যতা পেয়ে যান। এই প্রক্রিয়ার বিরোধিতা করে বিরোধী এবং সমালোচকরা অনলাইনে প্রতিবাদও জানান। নিয়মমতো নির্বাচন হলে প্রত্যেক নাগরিক যেখানে ভোট দিতে পারতেন, তা হয়নি বলে প্রতিবাদে মন্তব্য করা হয়। যদিও প্রধানমন্ত্রীর দপ্তর থেকে এই অভিযোগ নিয়ে কোনও প্রতিক্রিয়া জানানো হয়নি।
ভারতীয় বংশোদ্ভূত মুসলিম বাবা এবং মালয় মায়ের সন্তান হালিমার জন্ম ১৯৫৪ সালে। পাঁচ সন্তানের জননী হালিমা শাসক দল পিপল্‌স অ্যাকশন পার্টির কর্মী হিসেবে রাজনৈতিক জীবন শুরু করেন। পার্লামেন্টে যোগ দেন ২০০১ সালে। এই বছরের আগস্টে প্রেসিডেন্ট নির্বাচনে লড়ার জন্য স্পিকার পদ থেকে ইস্তফা দেন তিনি।  
জেতার পর ৭৫০ সমর্থকদের উদ্দেশ্যে হাত নেড়ে ধন্যবাদ জানান হালিমা। দেশবাসীর কাছে তাঁর আবেদন, সবাইকে কাঁধে কাঁধ মিলিয়ে দেশকে উন্নতির শিখরে নিয়ে যেতে হবে, কারণ, দেশ পিছিয়ে পড়ছে। সব বিরোধিতা দূরে সরিয়ে সবাইকে একজোট হয়ে কাজ করতে হবে। তিনি বলেন, নির্বাচন সংরক্ষিত হলেও তিনি সংরক্ষিত সম্প্রদায়ের প্রেসিডেন্ট নন, সারা দেশের প্রেসিডেন্ট। হালিমার নির্বাচনের প্রক্রিয়া নিয়ে আপত্তি থাকলেও মহিলা প্রেসিডেন্ট হওয়ায় দেশে মহিলাদের অবস্থার উন্নতি হতে পারে বলে আশা করছেন মহিলা সংগঠন।

জয়ের পর সমর্থকদের মাঝে স্বামীর সঙ্গে সিঙ্গাপুরের প্রথম মহিলা প্রেসিডেন্ট হালিমা ইয়াকোব।     

বঙ্গ সংস্কৃতি অস্ট্রেলিয়া

বুধবার ৮ নভেম্বর, ২০১৭

চন্দননগরের জগদ্ধাত্রী পুজা

শুক্রবার ২৭ অক্টোবর, ২০১৭

রাত পোহালেই কোজাগরি লক্ষীপুজো

বুধবার ৪ অক্টোবর, ২০১৭

সিঁদুর খেলায় তারকা সমাবেশ

মঙ্গলবার ৩ অক্টোবর, ২০১৭

কলকাতা পুজো কার্নিভাল

মঙ্গলবার ৩ অক্টোবর, ২০১৭

গণেশ বন্দনায় মেতেছে বলিউড

বৃহস্পতিবার ২৪ আগষ্ট, ২০১৭

ফুলে ঢাকা চিলির মরুভূমি

বুধবার ২৩ আগষ্ট, ২০১৭

পুতিনের মেমেতে ছয়লাপ রাশিয়া

রবিবার ৬ আগষ্ট, ২০১৭

শহীদ অমিতাভকে শেষ শ্রদ্ধা

শনিবার ১৪ অক্টোবর, ২০১৭

সারমেয় সজ্জা

সোমবার ৩১ জুলাই, ২০১৭

Back To Top