নন্দন ১
আফটারইমেজ (২০১৬, ১০০ মিনিট, পোল্যান্ড)‌
পোল্যান্ডের আন্দ্রে ওয়াজা পরিচালিত ‘‌আফটারইমেজ’ দেশের কমিউনিস্ট শাসনতন্ত্র, সেখানে এক শিল্পীর নিজের শিল্পের প্রতিষ্ঠার জন্য সরকারের জোর করে চাপিয়ে দেওয়া দাবি মানতে না চাওয়ার কথা বলছে। ‌ 
———
নন্দন ২
সাউন্ড অফ সাইলেন্স (‌২০১৭, ৮৯ মিনিট, ভারত–আমেরিকা)
জাতীয় পুরস্কারপ্রাপ্ত পরিচালক বিজুকুমার দামোদরণ পরিচালিত ‘‌সাউন্ড অফ সাইলেন্স’‌–এ দেখানো হয়েছে হিমালয়ের গ্রামের এক মূক–বধির কিশোর, নিজের অভিভাবকদের কাছে অবহেলিত হলেও কীভাবে এক বৌদ্ধ ভিক্ষুর সংস্পর্শে এসে নিজেকে চিনতে পারে। 
———
নন্দন ৩
সদগতি
(‌ ১৯৮১, ৫২ মিনিট, ভারত)‌
সত্যজিত রায় পরিচালিত জাতীয় পুরস্কারপ্রাপ্ত ছবি ‘‌সদগতি’‌ সমাজের শ্রেণি বিদ্বেষের গল্প বলে। এক গরিব চর্মকার মেয়ের বিয়ের দিন স্থিরের জন্য গ্রামের পুরোহিতের সময় চাইতে গেলে তাঁকে পুরোহিতের যাবতীয় ফাইফরমায়েশ খাটতে হয়, আর অতিরিক্ত পরিশ্রমে তাঁর মৃত্যু হয়। এমনকি মৃত্যুর পরও স্বামীর শেষকৃত্য করতে না পেরে তাঁর স্ত্রী মৃতদেহের পায়ে দড়ি বেঁধে ভাগাড়ে তাঁর সদগতি করেন। এই ছবিতে দেশের জাতপাত বিদ্বেষ এবং শ্রেণি বিভাজন তুলে ধরেছিলেন সত্যজিত।
———
রবীন্দ্র সদন
ব্যালাড ফ্রম টিবেট (‌ ২০১৬, ৮৪ মিনিট, চীন)‌
ঝ্যাং উই পরিচালিত ‘‌ব্যালাড ফ্রম টিবেট’‌ দেখানো হয়েছিল ‘‌এশিয়ান সিলেক্ট এনইটিপিএসি অ্যাওয়ার্ড’‌–এ। ছবিতে দেখানো হয়েছে এক আংশিক দৃষ্টিহীন শিশু এবং আরও ৩ শিশুর গল্প যারা একদল যাযাবর, বাইক আরোহী এবং এক টিভি প্রযোজকের সাহায্যে শেনঝেন শহরে পৌঁছন নিজেদের জীবনকে অন্য খাতে বইবার আশা নিয়ে। 
———
মিত্রা
দ্য ইয়ং কার্ল মার্কস (২০১৭, ১১২ মিনিট, ফ্রান্স, জার্মানি, বেলজিয়াম)‌
রাওল পেক পরিচালিত এই ছবিটি কার্ল মার্কস, ফ্রেডরিক এঙ্গেলস এবং জেনি মার্কসের প্রথম জীবনের কাহিনী তুলে ধরেছে। প্যারিস, ব্রাসেলস এবং লন্ডনে তাঁদের নির্বাসিত জীবনের গল্প জানা যাবে এই ছবিতে। 
——  ‌‌‌

জনপ্রিয়

Back To Top