আজকাল ওয়েবডেস্ক:‌ নিউ ইয়র্কে বলিউড। নিউ ইয়র্ক লাগোয়া নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়ামই এবার ১৮চম আইফা পুরস্কারের চূড়ান্ত মঞ্চ। ৩ দিনব্যাপী পুরস্কার অনুষ্ঠান শুরু হয় শুক্রবার, নিউ ইয়র্কের টাইমস স্কোয়্যারে সঙ্গীতানুষ্ঠান এবং ফ্যাশন শো দিয়ে। ভারতীয় চলচ্চিত্রে ২৫ বছর পূরণ করলেন এ আর রহমান। অস্কারজয়ী এই সঙ্গীত পরিচালককে শ্রদ্ধা জানিয়ে ওই সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করেছিলেন উদ্যোক্তারা। অনুষ্ঠানের মাঝেই শুরু হয় বৃষ্টি। তার মধ্যেও ৯০ মিনিটের ছোট্ট পারফর্ম্যান্সে মাতিয়ে দিলেন ‘‌রোজা’‌, ‘‌বম্বে’‌, ‘‌স্লামডগ মিলেনিয়ার’‌–এর সঙ্গীত পরিচালক। বলি তারকাদের জন্য বিছিয়ে দেওয়া হয় সবুজ কার্পেট। বৃষ্টি মাথায় নিয়েই সবুজ কার্পেটে হাঁটলেন আলিয়া, সলমন, সইফ, ক্যাটরিনা, বিপাশা বসু, সুশান্ত সিং রাজপুতের মতো বলি সেলেবরা। টুইটারে বৃষ্টির কথা উল্লেখ করেন শাহিদ, সলমন।   
তবে শুক্রবারের খামতি পুষিয়ে দেয় শনিবারের রাত। মেটলাইফ স্টেডিয়ামে শাহিদ কাপুর এবং করণ জোহরের মজাদার সঞ্চালনায়, আলিয়া ভাট, সইফ আলি খান, দিলজিত দোসাঞ্জের ঝলমলে পারফর্ম্যান্স জমজমাট হয়ে গেল অনুষ্ঠানমঞ্চ। প্রবাসে বলিউডের ছোঁয়া পেতে উৎসুক সিনেমাপ্রেমীদের স্বতঃস্ফূর্ত উপস্থিতিতে কোনও চেয়ারই খালি ছিল না স্টেডিয়ামে। সেরা ছবি হয়েছে ‘‌নীরজা’‌। ‘‌পিঙ্ক’‌ ছবির জন্য সেরা পরিচালক হয়েছেন অনিরুদ্ধ রায়চৌধুরি। সেরা অভিনেতা এবং অভিনেত্রী, দুটি বিভাগেই পুরস্কার ছিনিয়ে নিয়েছেন ‘‌উড়তা পাঞ্জাব’‌–এর নায়ক, নায়িকা— শাহিদ কাপুর এবং আলিয়া ভাট। 
কমিক চরিত্রে সেরা অভিনেতা হলেন ‘‌ঢিসুম’‌ ছবির জন্য বরুণ ধাওয়ান। প্রত্যাশিতভাবেই ‘‌নীরজা’ ছবির জন্য সেরা খল চরিত্রের পুরস্কার উঠেছে জিম সর্ভের হাতে। ‘‌অ্যায় দিল হ্যায় মুশকিল’ ছবির জন্য সেরা সঙ্গীত পরিচালক এবং সেরা ব্যাকগ্রাউন্ড স্কোরার প্রীতম, সেরা সঙ্গীতকার অমিতাভ ভট্টাচার্য, সেরা গায়ক অমিত মিশ্র, সেরা সাউন্ড ইঞ্জিনিয়র শাদাব রাইয়ান, সেরা সিনেমাটোগ্রাফি অনিল মেহতা, আইএসসি, ডব্লুআইসিএ এবং সেরা কস্টিউম মনীশ মালহোত্রা। ‘‌রয়’ ছবির জন্য কনিকা কাপুর এবং ‘‌এয়ারলিফট’ ছবির জন্য তুলসী কুমার সেরা গায়িকার পুরস্কার পেয়েছেন। সেরা নবাগত এবং নবাগতার পুরস্কার উঠেছে দিলজিৎ দোসাঞ্জ, ‘‌উড়তা পাঞ্জাব’‌ ছবির জন্য এবং দিশা পাটানি, ‘এমএস ধোনি, দ্য আন‌টোল্ড স্টোরি’ ছবির জন্য। ‌‘এমএস ধোনি, দ্য আন‌টোল্ড স্টোরি’ ছবির জন্য সেরা সহ অভিনেতা হয়েছেন অনুপম খের এবং ‘‌নীরজা’‌ ছবির জন্য সেরা সহ অভিনেত্রী হয়েছেন শাবানা আজমি। বর্ষসেরা নারী হয়েছেন ‘‌পিঙ্ক’‌, ‘‌নাম শাবানা’‌–র অভিনেত্রী তাপসী পন্নু। ভারতীয় ছবিতে অবদানের জন্য পুরস্কৃত করা হয়েছে এ আর রহমানকে। স্টাইল আইকন অফ দ্য ইয়ারের পুরস্কার পেয়েছেন আলিয়া ভাট। 
এদিন আইফার মঞ্চ বলিউডের সঙ্গেই ভাগ করে নেয় হলিউডও। পুরস্কার বিতরণী মঞ্চে উপস্থিত ছিলেন হিলারি সোয়াঙ্ক, জন ট্রাভোল্টা, কাইলি মিনোগ, অ্যাঞ্জেলিনা জোলি, জ্যাকি চান, কেভিন স্পেসির মতো জনপ্রিয় অভিনেতা, অভিনেত্রী এবং গায়ক, গায়িকারাও।

 

 

আইফার মঞ্চে সেরা অভিনেত্রীর পুরস্কার হাতে আলিয়া ভাট, পাশে  সেরা অভিনেতার পুরস্কার হাতে শাহিদ কাপুর। 

 ‌

জনপ্রিয়

মুকুলকে নিতে আগ্রহী বিজেপি

বৃহস্পতিবার ২১ সেপ্টেম্বর, ২০১৭

অসীম ঘটকের শেষকৃত্য সম্পন্ন

বুধবার ২০ সেপ্টেম্বর, ২০১৭

থিম ‘‌কন্যাশ্রী’‌ বাঁধল গঙ্গা, টেমসকে  

বুধবার ২০ সেপ্টেম্বর, ২০১৭

বৃহস্পতিবার ২৪ আগষ্ট, ২০১৭

গণেশ বন্দনায় মেতেছে বলিউড

বুধবার ২৩ আগষ্ট, ২০১৭

ফুলে ঢাকা চিলির মরুভূমি

রবিবার ৬ আগষ্ট, ২০১৭

পুতিনের মেমেতে ছয়লাপ রাশিয়া

শনিবার ৮ জুলাই, ২০১৭

বঙ্গ সংস্কৃতি, আমেরিকা

শনিবার ১ জুলাই, ২০১৭

বঙ্গ সংস্কৃতি অস্ট্রেলিয়া

Back To Top