আজকাল ওয়েবডেস্ক: ‌এবার ১০০ টাকার কয়েন আনতে চলেছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক। খুব শীঘ্রই তা নিয়ে আসা হবে বলে খবর। এআইএডিএমকে দলের প্রতিষ্ঠাতা প্রয়াত ডঃ এমজি রামচন্দ্রনের জন্মবার্ষিকীর দিন এই কয়েন চালু করা হবে বলে খবর। ১১ সেপ্টেম্বর অর্থমন্ত্রকের পক্ষ থেকে এই নোটিফিকেশন জারি করা হয়েছিল। হঠাৎ এই ১০০ টাকার কয়েন নিয়ে আসার কারণ কী তা নিয়ে চর্চা শুরু হয়েছে। একই দিনে নতুন ৫ টাকার কয়েনও চালু করা হবে বলে নোটিফিকেশনে উল্লেখ রয়েছে। 
কেন্দ্রীয় অর্থমন্ত্রক সূত্রে খবর, প্রায় সাড়ে চার সেন্টিমিটার বৃত্তাকার হবে এই ১০০ টাকার কয়েনটি। যার মধ্যে রূপো থাকবে ৫০ শতাংশ, তামা ৪০ শতাংশ, নিকেল ৫ শতাংশ এবং জিঙ্ক ৫ শতাংশ। ইতিমধ্যেই এই কয়েনগুলি তৈরির নির্দেশ চলে গিয়েছে টাঁকশালের কাছে। এই ১০০ টাকার কয়েনের সামনের অংশে থাকবে সিংহের অশোকস্তম্ভ। যার মাঝে দেবনাগরি অক্ষরে লেখা থাকবে সত্যমেব জয়তে। আর টাকার চিহ্ন দিয়ে লেখা থাকবে ১০০। ঠিক তার পিছনের দিকে ছবি থাকবে ডঃ এমজি রামচন্দ্রনের। এই ১০০ টাকার কয়েনের ওজন হচ্ছে ৩৫ গ্রাম। 
আর নতুন ৫ টাকার কয়েনটি হচ্ছে আড়াই সেন্টিমিটার বৃত্তাকার। সেখানে থাকছে ৭৫ শতাংশ তামা, ২০ শতাংশ জিঙ্ক এবং নিকেল ৫ শতাংশ। এই কয়েনটির ওজন ৬ গ্রাম। তামিলনাড়ুর সরকার আগে কেন্দ্রের কাছে আর্জি জানিয়েছিল ভারতরত্ন প্রাপককে যথাযথ শ্রদ্ধা জানিয়ে এম জি রামচন্দ্রনের জন্মশতবার্ষিকী হিসাবে স্মারক মুদ্রা এবং বিশেষ ডাক টিকিট চালু করতে। তামিলনাড়ু সরকারের আর্জি বাস্তবে রূপ পেতে চলেছে বলে অর্থমন্ত্রক সূত্রে খবর। ‌

জনপ্রিয়

Back To Top